Join our Telegram Channel

সপ্তম শ্রেণী | কষে দেখি 1.5 | 1. পূর্বপাঠের পুনরালোচনা | WBBSE Board Class 7 Math Solution

1. পূর্বপাঠের পুনরালোচনা | কষে দেখি 1.5 | Exercise 1.5 | Ganit Prabha Class VII math solution | WBBSE Class 7 Math Solution in Bengali


 কষে দেখি 1.5 সমাধান 


1. স্কেলের সাহায্যে \(\overline{PQ}\) একটি সরলরেখাংশ আঁকি যার দৈর্ঘ্য 9 সেমি.। পেনসিল কম্পাসের সাহায্যে \(\overline{PQ}\) সরলরেখাংশকে সমদ্বিখন্ডিত করে প্রতি অংশের দৈর্ঘ্য মাপি।  

PQ সরলরেখাংশকে সমদ্বিখন্ডিত করলাম 
  এবং পেলাম PO=OQ=4.5 সেমি.


2. স্কেলের সাহায্যে 12 সেমি. দৈর্ঘ্যের সরলরেখাংশ এঁকে তাকে পেনসিল কম্পাসের সাহায্যে সমান 4 টি ভাগে ভাগ করি এবং প্রতি ভাগের দৈর্ঘ্য সমান হয়েছে কিনা মেপে দেখি।


\(\overline{PQ}=12\) সেমি.
PQ কে সমান চারটি ভাগে ভাগ করলাম 
যার PK=KL=LM=MQ= 3 সেমি.


3. চাঁদার সাহায্যে 72° কোণ আঁকি। পেনসিল কম্পাসের সাহায্যে কোণটিকে সমদ্বিখন্ডিত করি। চাঁদার সাহায্যে মেপে দেখি কোণটি সমদ্বিখন্ডিত হয়েছে কিনা।

∠AOB=72°
∠AOB -কে সমদ্বিখন্ডিত করলাম এবং মেপে দেখলাম 
যে ∠AOB কোণটি সমদ্বিখন্ডিত হয়েছে। 
যার ∠AOX=∠XOB=36°



4. \(\overline{AB}\) সরলরেখাংশের B বিন্দুতে পেনসিল কম্পাসের সাহায্যে BC লম্ব আঁকি ও পেনসিল কম্পাসের সাহায্যে ∠ABC -কে সমদ্বিখন্ডিত করি।


∠ABC -কে সমদ্বিখন্ডিত করলাম 
এবং পেলাম ∠ABD=∠DBC


5. \(\overline{MN}\)সরলরেখাংশের বহিঃস্থ বিন্দু P থেকে (MN) ̅ সরলরেখাংশের উপর বা বর্ধিত (MN) ̅ সরলরেখাংশের উপর লম্ব অঙ্কন করি।

 

\(\overline{MN}\) সরলরেখাংশের বহিঃস্থ বিন্দু P থেকে \(\overline{MN}\) সরলরেখাংশের উপর লম্ব অঙ্কন করলাম যা MN কে O বিন্দুতে ছেদ করেছে। 



6. স্কেল ও পেনসিলের সাহায্যে ABC একটি যেকোনো ত্রিভুজ আঁকি। পেনসিল কম্পাসের সাহায্যে ওই ত্রিভুজের তিনটি কোণের সমদ্বিখন্ডক আঁকি। সমদ্বিখন্ডক তিনটি সমবিন্দু কিনা দেখি। 

ABC ত্রিভুজের AO,BO ও CO সমদ্বিখণ্ডক তিনটি অঙ্কন করলাম এবং দেখছি যে সমদ্বিখণ্ডক তিনটি সমবিন্দু। 




7. চাঁদার সাহয্যে 80° ও 100° কোণ আঁকি এবং পেনসিল কম্পাসের সাহায্যে 80° ও 100° কোণের সমান করে দুটি কোণ আঁকি। কোণদুটি কীরূপ কোণ লিখি। 

 

80° এর সমান করে কম্পাসের সাহায্যে ∠ABC=80° অঙ্কন করলাম। 
100° এর সমান করে কম্পাসের সাহায্যে ∠PQR=100° অঙ্কন করলাম। 
∠ABC কোণটি সুক্ষকোণ এবং ∠ABC কোণটি স্থুলকোণ। 



8. স্কেল ও পেনসিলের সাহায্যে ABC একটি যেকোনো ত্রিভুজ আঁকি। ত্রিভুজের তিনটি বাহুকে পেনসিল কম্পাসের সাহায্যে সমদ্বিখন্ডিত করি। বাহুর সমদ্বিখণ্ডক তিনটি সমবিন্দু কিনা দেখি।
 
∆ABC এর তিনটি বাহুকে সমদ্বিখন্ডিত করলাম এবং দেখছি সমদ্বিখন্ডক তিনটি O বিন্দুতে ছেদ করেছে। 
∆ABC এর সমদ্বিখন্ডক তিনটি সমবিন্দু। 


Post a Comment

0 Comments