Join our Telegram Channel

কষে দেখি 1.2 || 1. বাস্তব সংখ্যা || WBBSE Class 9 Math Solution

কষে দেখি 1.2 || 1. বাস্তব সংখ্যা || WBBSE Class 9 Math Solution 




কষে দেখি 1.2

----------------------------------------------------

1. নীচের বক্তব্যের কোনটি সত্য ও কোনটি মিথ্যা লিখিঃ

(i) দুটি মূলদ সংখ্যার সমষ্টি সর্বদা মূলদ সংখ্যা হবে।

Ans: সত্য


(ii) দুটি অমূলদ সংখ্যার সমষ্টি সর্বদা মূলদ সংখ্যা হবে।

Ans: মিথ্যা 


(iii) দুটি মূলদ সংখ্যার গুনফল সর্বদা মূলদ সংখ্যা হবে।

Ans: সত্য


(iv) দুটি অমূলদ সংখ্যার গুনফল সর্বদা মূলদ সংখ্যা হবে।

Ans: মিথ্যা 


(iv) প্রতিটি মূলদ সংখ্যাই বাস্তব সংখ্যা।

Ans: সত্য


(v) প্রতিটি বাস্তব সংখ্যাই অমূলদ সংখ্যা।

Ans: মিথ্যা 


2. অমূলদ সংখ্যা বলতে কী বুঝি? 4 টি অমূলদ সংখ্যা লিখি।

অমূলদ সংখ্যাঃ

যে সকল সংখ্যাকে \(\frac{\mathrm{p}}{\mathrm{q}}\)  আকারে প্রকাশ করা যায় না,[যেখানে p ও q পূর্ণসংখ্যা এবং \(q\ne0\)] তাদের অমূলদ সংখ্যা বলা হয়। 

যেমনঃ \(\sqrt{3}, \sqrt{7}, \sqrt{11}, 0.12122122212222\)


3. নীচের সংখ্যাগুলির মধ্যে কোনটি মূলদ সংখ্যা এবং কোনটি অমূলদ সংখ্যা লিখিঃ

(i) \(\sqrt{9}\)

Ans:

\(\sqrt{9}=3\)

∴ \(\sqrt{9}\) একটি মূলদ সংখ্যা 


(ii) \(\sqrt{225}\)

Ans:

\(\sqrt{225}=15\)

∴ \(\sqrt{225}\) একটি মূলদ সংখ্যা 


(iii) \(\sqrt{7}\)

Ans:

 \(\sqrt{7}\) একটি অমূলদ সংখ্যা



(iv) \(\sqrt{50}\)

Ans:

-\(\sqrt{50}=\sqrt{5\times5\times2}=-5\sqrt{2}\)

∴ \(\sqrt{50}\) একটি অমূলদ সংখ্যা 



(v) \(\sqrt{100}\)

Ans:

\(\sqrt{100}=10\)

∴ \(\sqrt{100}\) একটি মূলদ সংখ্যা 



(vi)  -\(\sqrt{81}\)

Ans:

-\(\sqrt{81}=-9\)

∴ -\(\sqrt{81}\)একটি মূলদ সংখ্যা 



 (vii) \(\sqrt{42}\)

 Ans:

\(\sqrt{42}=\sqrt{7\times2\times3}\)

∴ \(\sqrt{42}\) একটি অমূলদ সংখ্যা 



(viii) \(\sqrt{29}\)

Ans:

 ∴ \(\sqrt{29}\) একটি অমূলদ সংখ্যা 


(ix) -\(\sqrt{1000}\)

Ans:

-\(\sqrt{1000}=-\sqrt{10\times10\times10}=-10\sqrt{10}\)

∴ \(\sqrt{1000}\) একটি অমূলদ সংখ্যা 


4. সংখ্যারেখায় \(\sqrt{5}\) স্থাপন করি। 


সংখ্যারেখায় \(\sqrt5\) অমূলদ সংখ্যাটি স্থাপন করে P বিন্দু পেলাম। 

5. সংখ্যারেখায় \(\sqrt3\) স্থাপন করি।

সংখ্যারেখায় \(\sqrt3\) অমূলদ সংখ্যাটি স্থাপন করে P বিন্দু পেলাম। 

6. সংখ্যারেখায় \(\sqrt5 ,\ \sqrt6 ,\ \sqrt7 ,-\sqrt6 ,-\sqrt8,-\sqrt11\) স্থাপন করি।

একই সংখ্যারেখায় \(\sqrt5, \sqrt6, \sqrt7, -\sqrt6, -\sqrt8, -\sqrt{11}\) সংখ্যাগুলি স্থাপন করে যথাক্রমে A, B, C, R, Q, P বিন্দু পেলাম। 





Post a Comment

0 Comments